শিরোনাম

গ্রন্থ পর্যালোচনাঃ মন || শামীমা আক্তার সাথী


"মন" কবি শামীমা আক্তার সাথী আপুর এক আকর্ষণীয় কাব্য গ্রন্থ। "মন" গ্রন্থটিতে কবির স্বদেশের প্রতি টান, প্রকৃতি, ন্যায়বাদী, ধার্মিকতা ও পল্লী গাঁয়ের বাল্য স্মৃতিগুলু বিশেষভাবে ফুটে উঠেছে।
প্রচ্ছদ

এটি কবির এক অনন্য কাব্যগ্রন্থ।গ্রন্থটি­ প্রকাশ করেছেন প্রিয় সাহিত্য রস প্রকাশনী। আমি তার লেখা নিয়মিতই পড়ি।ভাষা বর্ণনা প্রাঞ্জল ও খুব চমৎকার এবং তীব্র নির্বাচনী।
যেমনঃ "শরতের রূপ রাশি" কবিতার চরণে...
"মুখ ভরা হাসি আর অঙ্গে স্বর্ণবরণ মোহন কান্তি,
তার স্নিগ্ধ রূপ মাধুর্য সহজে আমাদের মন কে নাড়া দিয়ে করে দেয় শান্তি।"

"মাতৃভূমি" কবিতার এক চরণে...
"বাঙালি মোরা হয়েছি বাংলাদেশকে ছিনিয়ে এনেছি মাতৃভূমির তোরে,শত শহীদের লাল রক্তে এই দেশ গড়ে।"

উক্ত গ্রন্থে মোট ৫৬টি কবিতা স্থান পেয়েছে। যার প্রতিটি কবিতায়ই পাঠক হৃদয়ে এক অন্যরকম ভাল লাগার পরশ বুলিয়ে দিবে, প্রকৃতিতে হারিয়ে যাবে নিজের অজান্তেই ও দেশ প্রণয়ীভাবটা বেড়ে যাবে অচিরেই এবং ন্যায়ের প্রতি, অন্যায় জুলুমের প্রতি রুখে দাঁড়াতে অন্তরবৃত্ত শক্তি যোগাবে নিশ্চয়।
অত্যন্ত চমৎকারভাবে প্রাঞ্জল ভাষায় কবি শামীমা আক্তার সাথী এ গ্রন্থটি রচনা করেছেন। গ্রন্থটিতে কবির প্রকৃতি ও স্বদেশ প্রেমের এক বিশাল সমাবেশ ঘটিয়েছেন। সেই সাথে ধার্মিকতা, কৈশোরের পাগলামো, পল্লী গাঁয়ের বাল্য স্মৃতিও গেঁথে দিয়েছেন খুব নিখুঁতভাবে । কবির কাছে ন্যায়পরায়ণতা, ধার্মিকতা ও দেশ প্রেম এক মহামূল্যবান নীতি। এমন বাস্তবধর্মী চিত্র ফুটিয়ে তুলেছেন বইটির পরতে পরতে। বইটির ছাপা, বাইন্ডিংও বেশ সুন্দর হয়েছে। আর প্রচ্ছদটিতো একদম মন কেড়ে নেয়।

কিউ এম জি দস্তগীর

1 comment: